আজব দেশ
- শামছুল হুদা সোয়েব ২৮-০৪-২০২৪

আজব দেশে আজব সমাজে যখনই স্বার্থের টান পরে,
তখনই ধর্মের গুরু ধরে!
আবার,
আজব দেশে আজব সমাজে ধর্মকে পুঁজি করে,
গুরু ধর্মের ব্যবসা ধরে!

দেশের তরে দোষ খুঁজে
স্বার্থের টানে নিজে মজে,
ধর্মের দোহাই লোট করে
গুরু যে লেবাস বেশ ধরে!

যদি পাও খুঁজে আজবের সন্ধান,
তবে সেখানেই পাবে স্বার্থের টান।

নীতিতে সেবক সেজে সমাজে যখনই নীতির টান পরে,
তখনই অনৈতিক জনের নীতির ভাষন চলে!
আবাার,
নীতিতে সেবক সেজে সমাজে নীতির মানুষ অনৈতিক,
ভাষন দেয় নীতির ধারে না চলে!

লোভে ভরা সেবক সেজে
দুষ্ট নীতির ঘর খুঁজে,
ভাষণে মুখোশ ছলে
অনৈতিক কথা বলে!

দেখতে পেলে মুখোশ-পাবে আড়ালে মানুষ,
স্বপ্নের ঘরে ছলনায় ফেলে করিবে নিঃশেষ।

শিক্ষার পথে সমাজে শিক্ষিত যারা, তবে কারা;
শিক্ষিত বেশে শিক্ষার পথ খুঁজে বেড়ায়!
আবার,
শিক্ষার পথে সমাজে শিক্ষিত নয় যারা, তবু তারা;
শিক্ষাকে আঁকড়ে ধরে শিক্ষা ধ্বংসের মহরায়!

পরিমার্জিত বেশ নেই শিক্ষার লেশ
ধ্বংস পথে তাদের কেন এত রেশ,
মূল্যহীন হয়ে তবু নিশ্চুপ সমাজ
কার হাতে বন্দী হয়ে অস্তিত্ব বিরাজ!

মানুষ গড়তে আজব বেশে যারা বাড়ায় হাত,
ধ্বংসের লীলায় ফেলে আজ স্বপ্নের ধূলিসাৎ।

তারিখ:- ২৭-০৩-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।